আবিসিনিয়ায় দ্বিতীয় অভিবাসন (হিজরত) | মহানবী হযরত মুহাম্মদ ( সাঃ ) জীবন

আবিসিনিয়ায় দ্বিতীয় অভিবাসন (হিজরত) | মহানবী হযরত মুহাম্মদ ( সাঃ ) জীবন, আবিসিনিয়া থেকে মুসলিমরা ফিরে এলেও মক্কার পরিস্থিতি আগের মতোই ছিল। কুরাইশরা মুসলিমদের ওপর অত্যাচার-নির্যাতন অব্যাহত রেখেছিল। স্বাধীনভাবে ধর্মকর্ম পালনের জন্য আবিসিনিয়া কত ভালো, এই খবর ইতিমধ্যে মক্কার মুসলিমদের মধ্যে ছড়িয়ে পড়েছিল।

 

আবিসিনিয়ায় দ্বিতীয় অভিবাসন (হিজরত) | মহানবী হযরত মুহাম্মদ ( সাঃ ) জীবন

 

আবিসিনিয়ায় দ্বিতীয় অভিবাসন (হিজরত) | মহানবী হযরত-মুহাম্মদ ( সাঃ ) জীবন

আবিসিনিয়ায় তাঁদের খাদ্য ও নিরাপত্তা ছিল, আর কী প্রয়োজন! যেসব মুসলিম মক্কায় রয়ে গিয়েছিলেন, তাঁদের প্রায় অর্ধেকই এসব শোনার পর একত্রিত হয়ে বললেন, ‘চলো, আমরাও আবিসিনিয়ায় যাই।’ আবিসিনিয়া থেকে মুসলিমদের ফিরে আসার ব্যাপারটিও যেন মহান আল্লাহ তায়ালার অসীম প্রজ্ঞা; এখন আরও অধিকসংখ্যক মুসলিম নিরাপদ আশ্রয়ের জন্য সেখানে যেতে পারবে। দ্বিতীয়বারের হিজরতের নেতৃত্ব দিয়েছিলেন নবিজির (সা) আপন চাচাত ভাই জাফর ইবনে আবি তালিব। এই দফায় ৮০ জনেরও বেশি মুসলিম হিজরত করেন।

 

islamiagoln.com google news
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

এখানে উল্লেখ্য, এই দফায় হিজরতের সময় উসমান ইবনে আফফান (রা) মক্কায় থেকে যাওয়ার সিদ্ধান্ত নিলেন। পরবর্তীকালে তিনি মদিনায় হিজরত করেন। আরও একজন সাহাবির কথা উল্লেখ করতে হয়, তিনি মুসআব ইবনে উমায়ের। তিনি প্রথমবার আবিসিনিয়ায় গেলেও দ্বিতীয়বার আর যাননি। তিনিই ছিলেন মদিনায় হিজরতকারী প্রথম ব্যক্তি। আবিসিনিয়ায় দ্বিতীয়বারের হিজরতের সময় থেকে তিন বছরের মধ্যে মদিনায় হিজরত সংঘটিত হয়েছিল; এ বিষয়ে আমরা পরে বিস্তারিতভাবে আলোচনা করব।

 

আবিসিনিয়ায় দ্বিতীয় অভিবাসন (হিজরত) | মহানবী হযরত মুহাম্মদ ( সাঃ ) জীবন

 

আরো পড়ূনঃ

Leave a Comment