ইয়াসরিব শহরে নবিজির সা আগমন | মদিনাপর্বের ভূমিকা | মহানবী হযরত মুহাম্মদ ( সাঃ ) জীবন

ইয়াসরিব শহরে নবিজির সা আগমন | মদিনাপর্বের ভূমিকা, আমরা এ পর্যন্ত হিজরতের সময়ের বিভিন্ন ঘটনা ও ইয়াসরিবের অধিবাসী আরব ও ইহুদিদের প্রেক্ষাপট বর্ণনা করেছি। এখন নবিজির (সা) ইয়াসরিবে প্রবেশের ঘটনা আলোচনা করব। নবিজি (সা) যে অতি শীঘ্রই ইয়াসরিবে আসছেন এই খবর আগেই সেখানে ছড়িয়ে পড়েছিল। প্রতিদিনই আনসাররা শহরের উপকণ্ঠে কুবা পর্যন্ত গিয়ে নবিজির (সা) আগমনের অপেক্ষায় থাকতেন। তাঁরা প্রতিদিন সকাল থেকে আনুমানিক বেলা ১১টা অবধি অপেক্ষা করতেন। সূর্যের তাপ বেড়ে গেলে তাঁরা শহরে ফিরে আসতেন। প্রতিদিনই এরকম চলছিল।

 

ইয়াসরিব শহরে নবিজির (সা) আগমন | মদিনাপর্বের ভূমিকা | মহানবী হযরত মুহাম্মদ ( সাঃ ) জীবন

 

ইয়াসরিব শহরে নবিজির সা আগমন | মদিনাপর্বের ভূমিকা | মহানবী হযরত মুহাম্মদ ( সাঃ ) জীবন

যে দিনটিতে নবিজি (সা) ও আবু বকর (রা) শহরের উপকণ্ঠে পৌঁছলেন সেদিন আনসাররা ততক্ষণে শহরে ফিরে গিয়েছেন। সে সময় কুবায় ইহুদিদের খেজুর তোলার জন্য এক ব্যক্তি গাছের ওপরে বসে ছিল। সে দূর থেকে নবিজি (সা) ও আবু বকরের (রা) আসা দেখতে পায়। নবিজির (সা) আগমনের জন্য অপেক্ষার উত্তেজনা ইয়াসরিবের আরবদের মধ্য থেকে সেখানকার ইহুদিদের মধ্যেও ছড়িয়ে পড়ে।

 

islamiagoln.com google news
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

ইহুদি লোকটি চেঁচিয়ে উঠল, “হে আরবরা, তোমাদের রাজা এসে পড়েছে।” লক্ষ করুন, সে জানে যে আউস ও খাজরাজ নবিজিকে (সা) তাঁদের ‘রাজা’ হিসেবে গ্রহণ করে নিয়েছে। আরও লক্ষ করুন, সে বলেছিল ‘তোমাদের’ রাজা। অর্থাৎ সে ইহুদিদেরকে বাইরে রেখেছে। কারণ তখন পর্যন্ত ইহুদিরা মনে করত, বিষয়টি একান্তই আরবদের, সেখানে তাদের হস্তক্ষেপ করার কিছু নেই ।

নবিজির (সা) আগমনের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে কয়েক শত আনসার ছুটে বেরিয়ে এলেন। দিনটি ছিল সোমবার, দাওয়াতের ১৪তম বছর, রবিউল আউয়াল মাসের ২ তারিখ কিংবা ১২ তারিখ। পরবর্তীকালে এই বছরটি হিজরি সালের প্রথম বছর হিসেবে প্রতিষ্ঠা পায়। আল-বারা ইবনে আজিব সহিহ মুসলিমে বর্ণনা করেছেন, “আমি আনসারদের সবাইকে পোশাক পরে সুসজ্জিত হয়ে বেরিয়ে আসতে দেখলাম । ৫০০ জনেরও বেশি পুরুষ সশস্ত্র অবস্থায় নবিজিকে (সা) বরণ করার জন্য এসেছিল। সেই দৃশ্য দেখতে নারীরা ঘরবাড়ির ছাদে এবং শিশুরা চারপাশে ভিড় করেছিল। শত শত মানুষ নবিজিকে (সা) ঘিরে রেখেছিল, তাঁর ওপর আস্থা রেখেছিল।”

 

ইয়াসরিব শহরে নবিজির (সা) আগমন | মদিনাপর্বের ভূমিকা | মহানবী হযরত মুহাম্মদ ( সাঃ ) জীবন

 

এই প্রথমবারের মতো আমরা আশার আলো দেখতে পেলাম। হাজার হাজার মানুষের উষ্ণ অভ্যর্থনায় দিন পরিবর্তনের আভাস সহজেই পরিস্ফুট হয়ে উঠল। মানুষের স্বতস্ফূর্ত আবেগ ও প্রাণবন্ত অনুভূতি এক নতুন জোয়ারের আগমনবার্তা ঘোষণা করল। এ যেন মহান আল্লাহ তায়ালার এক জলজ্যান্ত নেয়ামত যা নতুন যুগের ইঙ্গিত দিচ্ছে। এর মাধ্যমেই রোপিত হলো প্রথম ইসলামি রাষ্ট্রের বীজ। এর লালনপালন, সম্প্রসারণ ও বিকাশের কাহিনি নিয়েই আমরা মদিনা পর্বের সিরাহে বিস্তারিতভাবে আলোচনা করব ইনশাআল্লাহ ।

আরও পড়ূনঃ

Leave a Comment