হজ নিবন্ধন বাতিল করেছেন ৫৬১ হজযাত্রী | সারা সপ্তাহের খবর

হজ নিবন্ধন বাতিল করেছেন ৫৬১ হজযাত্রী -এর খবর দিয়ে শুরু করছি ইসলামিয়া গুরুকুল এর নিউজ আপডেট । আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো  সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

সারা সপ্তাহের খবর

হজ নিবন্ধন বাতিল করেছেন ৫৬১ হজযাত্রী

 

হজ নিবন্ধন বাতিল করেছেন ৫৬১ হজযাত্রী

 

সোমবার (১৭ এপ্রিল) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে হজ পরিচালকের কাছে পাঠানো এক চিঠি থেকে নিবন্ধন বাতিলের এ তথ্য জানা গেছে। ধর্ম মন্ত্রণালয় থেকে হজ পরিচালকের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, ২০২৩ সালের হজে গমনেচ্ছু নিবন্ধিত সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার পাঁচশতাধিক হজযাত্রী নানাবিধ সমস্যার কারণে হজে গমনে অপারগতা প্রকাশ করে নিবন্ধন বাতিল করে জমা করা অর্থ রিফান্ড করার জন্য আবেদন করেছেন। 

ইমাম-মুয়াজ্জিন পাবেন দুবাই গোল্ডেন ভিসা

দুবাইতে গোল্ডেন ভিসা পাবেন ইমাম, মুয়াজ্জিন, ইসলাম ধর্ম প্রচারকারী এবং ধর্মীয় গবেষকরা। ঈদুল-ফিতর উপলক্ষে দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম গত শনিবার এ ঘোষণা দিয়েছেন। দুবাই-ভিত্তিক পত্রিকা খালিজ টাইমস এ তথ্য দিয়েছে। ঘোষণায় বলা হয়েছে ইমাম, মুয়াজ্জিন, ধর্ম প্রচারক, মুফতি এবং ধর্মীয় গবেষকদের গোল্ডেন ভিসা দেয়া হবে, যারা এ কাজে ২০ বছর পূর্ণ করেছেন।

বৃষ্টির জন্য নামাজ পড়ার আহ্বান শায়খ আহমাদুল্লাহর

রাজধানী ঢাকাসহ দেশের বড় শহরগুলোতেও বায়ুদূষণ আর গরমে বিপর্যস্ত জনজীবন। গত কয়েক দিন এই মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজধানীতে। আগামী ৩ দিনের মধ্যে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তীব্র দাবদাহের মুর্হুতে সালাতুল ইসতেসকা পড়ার আহ্বান জানিয়েছেন শায়খ আহমাদুল্লাহর।

 

islamiagoln.com google news
আমাদের কে গুগুল নিউজে ফলো করুন

 

হারামাইনে এক রাতে ২৫ লাখ মুসল্লির নামাজ আদায়

সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববীতে ২৭ রমজান (শবে কদরে) এশা ও তারাবির নামাজ আদায় করেছেন প্রায় ২৫ লাখ মানুষ। সৌদি সংবাদমাধ্যম এসপিএ’র খবরে বলা হয়েছে, এদিন নামাজে অংশ নিতে পবিত্র এই দুই মসজিদে আগে থেকেই মুসল্লিরা উপস্থিত হয়েছেন। পবিত্র দুই মসজিদের ভবন, ছাদ সব জায়গা মুসল্লিতে পরিপূর্ণ ছিলো। নামাজ আদায়কারীদের মাঝে সৌদি নাগরিক, প্রবাসী, বিদেশী ওমরাপালনকারীরাও ছিলেন।

শায়খ আহমাদুল্লাহর ইমামতিতে বৃষ্টির জন্য নামাজ আদায়

 

হজ নিবন্ধন বাতিল করেছেন ৫৬১ হজযাত্রী | সারা সপ্তাহের খবর

 

রাজধানী ঢাকাসহ দেশের বড় শহরগুলোতে বায়ুদূষণ আর গরমে বিপর্যস্ত জনজীবন। গত কয়েক দিন এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজধানীতে। তীব্র দাবদাহের মুর্হুতে বৃষ্টি প্রার্থনার জন্য বিশেষ নামাজ (সালাতুল ইস্তিসকা ) আদায় করা হয়েছে রাজধানীতে। খোলা আকাশের নিচে প্রায় শতাধিক মুসল্লি নিয়ে এই নামাজের জামাতে ইমামতি করেছেন জনপ্রিয় ইসলামী আলোচক শায়খ আহমাদুল্লাহ।

বিশ্বের সবচেয়ে বড় খেজুর বাগান

প্রায় ৩০ হাজার একর জায়গা নিয়ে গঠিত আল-আহসা খেজুর মরূদ্যান। আরবের বিস্তীর্ণ মরুর বুকে এক সুবিশাল সবুজের সমারোহ। এটিই বিশ্বের সবচেয়ে বড় খেজুর বাগান। প্রায় ৩০ লাখ খেজুর গাছ রয়েছে এখানে। সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে ৩৬০ কিলোমিটার দূরে দেশটির পূর্বাঞ্চলের কাসিম প্রদেশের আল-আহসা জেলায় এই বাগানের অবস্থান। এই বিশাল বাগানের কারণে আল-আহসা জেলাটি দেশের সবচেয়ে সবুজ ও উর্বর এলাকা হিসেবে বিবেচিত হয়। ২০১৮ সালে ইউনেসকো আল-আহসাকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

হজযাত্রীদের বায়োমেট্রিক শুরু

চলতি বছর হজে অংশগ্রহণের জন্য নিবন্ধিত হজযাত্রীদের বায়োমেট্রিক ভিসার আবেদন রোববার থেকে ৩০ এপ্রিল পর্যন্ত গ্রহণ করা হবে। সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা সকল জেলার ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়, ঢাকায় অবস্থিত ইসলামিক ফাউন্ডেশন আগারগাঁও, ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মসজিদ কমপ্লেক্স, ওয়াক্ফ প্রশাসকের কার্যালয়, ঢাকা এবং হজ অফিস, আশকোনা, ঢাকায় বায়োমেট্রিক ভিসার জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুনঃ

Leave a Comment